জাভায় ক্লাস ডিক্লারেশন ফরম্যাট, মেথড, কনস্ট্রাক্টর, গারবেজ, অবজেক্ট রেফারেন্স এর প্রয়োগ ও ব্যহারের সম্পূর্ণ ধারণা
জাভায় ক্লাস ডিক্লারেশন ফরম্যাট, মেথড, কনস্ট্রাক্টর, গারবেজ, অবজেক্ট রেফারেন্স এর প্রয়োগ ও ব্যহারের সম্পূর্ণ ধারণা
১। জাভায় ক্লাস ডিক্লারেশনের ফরম্যাট লিখ।
উত্তরঃ জাভায় ক্লাস ডিক্লারেশনের ফরম্যাট নিম্নরূপঃ
২। মেথড কাকে বলে?
২। মেথড কাকে বলে?
উত্তরঃ মেথড হচ্ছে কোন বড় প্রোগ্রামের একটি স্বাধীন ক্ষুদ্র অংশ যার একটি নির্দিষ্ট নাম থকে, যা এক বা একাধিক Statement এর সমন্বয়ে গঠিত এবং নির্দিষ্ট কোন সমস্যা সমাধানের জন্য ব্যবহৃত হয়।
৩। মেথডের উপাদানগুলো উল্লেখ কর।
উত্তরঃ মেথডের উপাদানগুলো নিম্নরূপঃ
i) মেথড ডেফিনিশন
ii) প্রটোটাইপ
iii) মেথড কলিং
iv) মেথডের রিটার্ন স্টেটমেন্ট
৪। মেথডের প্রটোটাইপ বলতে কী বুঝায়?
উত্তরঃ মেথডের প্রটোটাইপ বলতে তার সঠিক নাম, রিটার্ন টাইপ, আরগুমেন্ট তালিকা, সুনির্দিষ্ট ফরম্যাটে তার ব্যবহার বিধি ইত্যাদি বুঝায়।
৫। মেথড ওভারলোডিং কাকে বলে?
উত্তরঃ জাভা ল্যাংগুয়েজে যদি একই ক্লাসের মধ্যে, একই নামে দুই বা ততোধিক মেথড ব্যবহার করা হয় তবে তাকে মেথড ওভারলোডিং বলে।
৬। কনস্ট্রাক্টর কী?
৬। কনস্ট্রাক্টর কী?
উত্তরঃ কনস্ট্রাক্টর হচ্ছে এমন এক বিশেষ ধরনের মেথড যা কোন ঘোষনার সময় তার প্রারম্ভিক মান নির্ধারন এবং মেমোরি স্পেস বরাদ্দের জন্য ব্যবহৃত হয়।
৭। গারবেজ কালেকশন কী?
উত্তরঃ গারবেজ কালেকশন এমন একটি স্বয়ংক্রিয় পদ্ধতি যা প্রোগ্রামে অব্যবহৃত অবজেক্ট কিংবা দীর্ঘদিন যাবৎ ব্যবহৃত হচ্ছে না এমন সব অবজেক্ট কতৃক বরাদ্দকৃত মেমোরি স্পেস খালি করে দেয়।
৮। কনস্ট্রাক্টর কত প্রকার ও কী কী?
উত্তরঃ কনস্ট্রাক্টর তিন প্রকার। যথাঃ-
i) ডিফল্ট বা আরগুমেন্টবিহীন কনস্ট্রাক্টর
ii) আরগুমেন্টেড কনস্ট্রাক্টর
iii) কপি কনস্ট্রাক্টর
৯। মাল্টিপল কনস্ট্রাক্টর কী?
উত্তরঃ কোন ক্লাসে একই সাথে দুই বা ততোধিক আরগুমেন্টেড কনস্ট্রাক্টর মেথড থাকলে তাকে মাল্টিপল কনস্ট্রাক্টর বলে।
সংক্ষিপ্ত ও রচনামূলকঃ
১০। অবজেক্ট রেফারেন্স ভেরিয়েবল এসাইন করার প্রক্রিয়া বর্ণনা কর।
১০। অবজেক্ট রেফারেন্স ভেরিয়েবল এসাইন করার প্রক্রিয়া বর্ণনা কর।
উত্তরঃ জাভা কিংবা সি++ এর মত অবজেক্ট অরিয়েন্টেড ল্যাংগুয়েজে অবজেক্ট একটি অতি গুরুতবপূর্ণ বিষয়। তাই প্রোগ্রামের প্রতিটি ক্লাসের জন্য আলাদা আলাদা অবজেক্ট রেফারেন্স ভেরিয়েবল প্রয়োজন হয়। অবজেক্ট ভেরিয়েবল এসাইন করার প্রক্রিয়া নিম্নরূপঃ
i) অবজেক্ট ডিক্লারেশন
ii) অবজেক্ট সহযোগে মেম্বার ফাংশন কলিং
অবজেক্ট ডিক্লারেশনঃ অবজেক্ট ডিক্লারেশনের পূর্বেই ক্লাস ডিক্লেয়ার ও মেম্বার ফাংশন বা ফাংশনসমূহ ডিফাইন করতে হবে। এভাবে main ( ) মেথডের মধ্যে সংশ্লিষ্ট ক্লাসের জন্য অবজেক্ট ডিক্লেয়ার করতে হবে। অবজেক্ট ডিক্লারেশন ফরম্যাট হলোঃ
ClassName ObjectName = new ClassName ( )
অবজেক্ট সহযোগে মেম্বার ফাংশন কলিং: দ্বিতীয় পর্যায়ে অবজেক্ট ডিক্লেয়ারের পর পরই ক্লাসের মেম্বার ফাংশনসমূহ কল করতে হবে। মেম্বার ফাংশন কল করার জন্য ডট (.) অপারেটর ব্যবহার করা হয়। অবজেক্ট সহযোগে মেম্বার ফাংশন কল করার ফরম্যাট হলঃ
ObjectName.FunctionName ( );
১১। মেথড ব্যবহারের সুবিধা সমূহ লিখ।
উত্তরঃ মেথড ব্যবহারের সুবিধাসমূহ নিম্নরূপঃ
i) মেথড ছাড়া ক্লাসের ডাটা সরাসরি কেউ এক্সেস করতে পারে না।
ii) মেথড ব্যবহার করার ফলে প্রোগ্রামের কোন অংশ মূল প্রোগ্রামে বার বার লিখার প্রয়োজন হয় না।
iii) প্রোগ্রামের সাইজ ছোট হয়।
iv) প্রোগ্রাম লিখতে অপেক্ষাকৃত কম সময় লাগে।
v) প্রোগ্রাম পড়ে বুঝা ও সংশোধন করা সহজ হয়।
১২। মেথড ওভারলোডিং এর সীমাবদ্ধতা লিখ।
উত্তরঃ মেথড ওভারলোডিং প্রক্রিয়ার প্রধান সীমাবদ্ধতা হল মেথড ওভারলোডিং প্রক্রিয়ায় ব্যবহৃত মেথডগুলোর ক্ষেত্রে রিটার্ন টাইপের কোন ভূমিকা নেই। আর একই নামে ভিন্ন ভিন্ন আরগুমেন্ট টাইপ কিংবা আরগুমেন্ট সংখ্যার একাধিক মেথড ব্যবহার করা গেলেও প্রতিটি মেথড আলাদাভাবে বর্ণনা করতে হয়। অর্থাৎ মেথড ওভালোডিং প্রক্রিয়ায় একই গ্রুপের একাধিক মেথড একটি কমন বর্ননার মাধ্যমে ব্যবহার করা যায় না।
১৩। কনস্ট্রাক্টর মেথডের বৈশিষ্ট্য লিখ।
উত্তরঃ কনস্ট্রাক্টর মেথডের বৈশিষ্ট্য নিম্নরূপঃ
i) কনস্ট্রাক্টর মেথডের নাম তার ধারণকারী ক্লাসের অনুরূপ হয়।
ii) কনস্ট্রাক্টর মেথড সবসময় ক্লাসের পাবলিক অংশে ঘোষনা করা হয়।
iii) কনস্ট্রাক্টর মেথড কোন মান রিটার্ন করতে পারে না।
iv) কনস্ট্রাক্টর মেথড ইনহেরিট করা যায় না।
v) কনস্ট্রাক্টর মেথড আরগুমেন্ট বিশিষ্ট হতে পারে।
ডাটা টাইপ, প্রিমিটিভ ও নন প্রিমিটিভ, স্কোপ ও লাইফ টাইম, ইউনারি ও বাইনারি, ইনক্রিমেন্ট ও ডিক্রিমেন্ট বর্ণনা এবং এদের প্রোগ্রামে ব্যবহার
JDK, Identifier, JVM, লিটারেলস এবং জাভার বৈশিষ্ট্যগুলোর সম্পূর্ণ ব্যাখ্যা
ডাটা স্ট্রিম, কনসোল, ডট অপারেটর, ক্যাসকেডিং, রিকার্সন এসবের প্রোগ্রামিং ব্যবহার ও প্রয়োগ
প্রসিডিউর, অবজেক্ট, ক্লাস,পলিমরফিজম, ম্যাসেজ পাসিং প্রোগ্রামিং এর সম্পূর্ণ ধারনা
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ৩ দ্বিতীয় অধ্যায়ের সম্ভাব্য ডিপ্লোমা বোর্ড প্রশ্ন ও উত্তর ২০১৬
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ৩ প্রথম অধ্যায়ের সম্ভাব্য বোর্ড প্রশ্ন ও উত্তর ২০১৬ পলিটেকনিক
JDK, Identifier, JVM, লিটারেলস এবং জাভার বৈশিষ্ট্যগুলোর সম্পূর্ণ ব্যাখ্যা
ডাটা স্ট্রিম, কনসোল, ডট অপারেটর, ক্যাসকেডিং, রিকার্সন এসবের প্রোগ্রামিং ব্যবহার ও প্রয়োগ
প্রসিডিউর, অবজেক্ট, ক্লাস,পলিমরফিজম, ম্যাসেজ পাসিং প্রোগ্রামিং এর সম্পূর্ণ ধারনা
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ৩ দ্বিতীয় অধ্যায়ের সম্ভাব্য ডিপ্লোমা বোর্ড প্রশ্ন ও উত্তর ২০১৬
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ৩ প্রথম অধ্যায়ের সম্ভাব্য বোর্ড প্রশ্ন ও উত্তর ২০১৬ পলিটেকনিক

Comments
Post a Comment